13 June 2016

ডুয়েটে চান্স পেতে করণীয়

ডিপ্লোমা প্রকৌশলীদের অন্যতম স্বপ্নের জায়গা ডুয়েট। প্রতিবছর ৬০০ আসনের বিপরীতে বিপুল সং্খযাক ডিপ্লোমা প্রকৌশলী প্রতিযোগিতা করে থাকে। এই পরীক্ষায় সাফল্য লাভ করতে চাই সঠিক দিকনির্দেশনা ও কর্মপরিকল্পনা। নিচে টিপস শেয়ার করছি যা আপনাকে চান্স পেতে সাহায্য করবে -

১.প্রথমে আপনার লক্ষয স্থির করুন। The starting point of all achievement is desire. লক্ষয যেখানে নেই, সেখানে সাফল্য অনুপস্থিত।

২.আপনি যদি  পলিটেকনিকের ১ম বা ২য় বর্ষের student হয়ে থাকেন তাহলে Admission সিলেবাস অনুযায়ী আপনার ডির্পার্ট মেন্ট এর যে যে subject থেকে questions আসবে তা indicate করে ফেলুন।

৩.পলিটেকনিক এর সেমিস্টার ফাইনাল পরীক্ষায় সাধারণত BTEB এর Previous year Questions গুলো ঘুরে ফিরে বার বার আসে। তাই, পলিটেকনিক এর majority percent student এর এই Aptitude থাকে যে শুধুমাত্র বোর্ড প্রশ্ন গুলো পড়লেই চলবে। বাট, আপনি যেহেতু ডুয়েটে পড়বেন, so আপনি কোন প্রশ্ন বাদ দিতে পারবেন না। সবগুলো questions solve করতে হবে।

৪.বেশি বেশি বেসিক বিল্ড আপ করার try করুন।Admission test এর duration যেহেতু 2 hours তাই ম্যাথ গুলো যথাসম্ভব শর্টকাট এ করার চেস্টা করুন।

৫.৪৫-৬০ নম্বরের Mcq পরীক্ষায় আসে, তাই বেশি বেশি McQ পড়ুন।

৬.যারা at present 7th sems. final xm দিচ্চেন, তারা xm শেষ হ ওয়া মাত্র গাজীপুর চলে আসেন। ভাল একটি কোচিং সেন্টার এ এডমিশন নেন।

৭.নিজের weakness গুলো indicate করে তা কাটিয়ে উঠার চেষ্টা করুন।

৮.ভয় পাবেন না । প্রথমে সবকিছু কঠিন মনে হতে পারে । পরে পড়তে পড়তে সবকিছু Easy হয়ে যাবে।

৯.কোনকিছু না বুঝে memorize করার চেষ্টা করবেন না। কারণ বই থেকে হুবহ প্রশ্ন xm এ আসবে না।

১০.কনফিডেন্স নিয়ে পরীক্ষার হলে যান। ঠান্ডা মাথায় সব প্রশ্নের উত্তর দিন।

"The price of success is hard work, dedication to the job at hand, and the determination that whether we win or lose, we have applied the best of ourselves to the task at hand"

" Success is nothing more than a few simple disciplines, practiced every day.

A successful man is one who can lay a firm foundation with the bricks others have thrown at him.
"
সবাই ভাল থাকবেন।।।

No comments:

Post a Comment